সহজে ইংরেজি শেখার ৫টি কার্যকরী উপায়

ইংরেজি জানাটা বর্তমান যুগে ঠিক কতটা গুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়েছে তা আমরা ভালোভাবেই বুঝতে পারছি।

বর্তমানে ইংরেজি জানা থাকলে ভালো একটা চাকরি পাওয়া সম্ভব। তাছাড়াও ইংরেজি জানা থাকলে আপনি অনলাইনেও বিভিন্ন কাজ করে উপার্জন করতে পারবেন। যেমন: আর্টিকেল রাইটিং।

আমরা ইংরেজি শেখার জন্য প্রতিনিয়ত বিভিন্ন পন্থা অবলম্বন করে থাকি কিন্তু সেগুলো খুব একটা কার্যকরী হয় না জন্য আর ইংরেজিও ভালো ভাবে শিখতে পারি না।

তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে সহজে কিভাবে ইংরেজি শেখা যায় সে বিষয় নিয়ে ৫টি কার্যকরী উপায় সেয়ার করবো।

চলুন দেরী না করে মূল আলোচনা শুরু করা যাক।

 

সহজে ইংরেজি শেখার কার্যকরী উপায় ০১

 

সঠিক নিয়মে প্লানিং করা: ইংরেজি শেখার জন্য আমাদের সঠিক নিয়মে প্লানিং করতে হবে। এই যায়গাটাতেই আমরা বেশি ভুল করে থাকি।

কারণ আমরা এমন কিছু অদ্ভুত প্লান বা পরিকল্পনা করে থাকি যা আমাদের পক্ষে নিয়মিত প্রাকটিস করা সম্ভব হয়ে উঠে না।

যেমন: আপনি আপনার মন ও মেজাজ ভালো রাখার জন্য নিয়মিত ফুটবল খেলতে চাচ্ছেন। কিন্তু ফুটবল খেলার মাঠ আপনার বাড়ি থেকে ২০ কিলোমিটার দূরে। এখন সারাদিন বিভিন্ন কাজ করার পরে কি এত দূরে গিয়ে আপনার প্রতিদিন ফুটবল খেলতে ইচ্ছে করবে? অবশ্যই না।

তাই ইংরেজি শেখার ক্ষেত্রেও আপনাকে এমন কিছু প্লানিং করা যাবে না যা আপনার পক্ষে নিয়মিত চর্চা করা অসম্ভব।

এমনভাবে প্লানিং করবেন সেটি যেন আপনার ডেইলি রুটিনের সাথে মিলে যায়। আপনাকে যেন আর সেই রুটিনের বাইরে গিয়ে কিছু করতে না হয়। তাহলেও আপনি খুব সহজেই ইংরেজি শিখতে পারবেন।

 

সহজে ইংরেজি শেখার কার্যকরী উপায় ০২

 

আপনার যে কাজটি করতে ভালো লাগে সেটির উপর ইংরেজি চর্চা করতে শুরু করুন: মনে করেন আপনার ছবি আঁকতে ভালো লাগে। এখন ছবি আঁকা আঁকির সাথে কিন্তু অনেক ইংরেজি শব্দ বা বাক্য যুক্ত আছে, আপনি কিন্তু এই শব্দ বা বাক্য গুলোকে খুঁজে বের করে খুব সহজেই আয়ত্ত করতে পারেন। এবং সেগুলো দৈনন্দিন জীবনে প্রয়োজনে ব্যবহারও করতে পারবেন।

 

সহজে ইংরেজি শেখার কার্যকরী উপায় ০৩

 

ভুল করার ভয়: আমরা ইংরেজি শেখার সময় সবচেয়ে বেশি যে ভুলটা করে থাকি সেটি হচ্ছে ইংরেজি শেখার সময় খুব সতর্ক হয়ে ইংরেজি শিখতে হবে যাতে কোনো ধরনের ভুল না হয়।

এই ভয়টাই মূলত আমাদের ইংরেজি শেখার পথে প্রধান অন্তরায় হয়ে দাড়ায়।

আমাদের মাথায় একটা কথা রাখতে হবে যে ইংরেজি শুধুমাত্র একটি ভাষা অন্য কিছু নয়। আর যখন কোনো কিছু বার বার ভুল করে থাকি সেটি আমাদের বেশি করে মনে থাকে। তাই আপনি যখন ইংরেজি শেখার সময় বার বার কোনো ভূল করবেন এবং সেটির সমাধান বের করবেন তখন সেটি পুনরায় ভূল হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে।

তাই ইংরেজি শেখার সময় আমাদের এই ভূল করার ভয় দূর করতে হবে।

 

আরও পড়ুন:

 

সহজে ইংরেজি শেখার কার্যকরী উপায় ০৪

 

নিজের ইংরেজিতে কথা বলে তা রেকোর্ড করুন: আপনি যদি ইংরেজিতে কথা বলে সেগুলো রেকোর্ড করে পুনরায় সেগুলো শুনেন তাহলে কোনো শব্দটি উচ্চারণে কি সমস্যা হয়েছে এবং কোথায় কোথায় ভূল করছেন ইত্যাদি বিষয়াদি গুলো কিন্তু খুব সহজেই আপনার নজরে চলে আসবে।

তাই সেগুলো বের করে খুব সহজেই আপনি ঠিক করে ফেলতে পারবেন।

 

সহজে ইংরেজি শেখার কার্যকরী উপায় ০৫

 

শব্দ ভান্ডার সমৃদ্ধ করা: উপরোক্ত কাজ গুলো করার পাশাপাশি আপনি আপনার ভোকাবুলারি শব্দ ভান্ডারকে বাড়ানোর চেষ্টা করুন। আপনি নতুন যেই শব্দটিকে শিখবেন চেষ্টা করবেন সেই শব্দটি দিয়ে সহজ কোনো একটি বাক্য তৈরি করে রাখতে। তাহলে যখনই আপনার সেই বাক্যটি মনে পড়বে তখনই আপনি সেই শব্দটিকেও রিভিশন করতে পারবেন।

পরিশেষে, এই ছিল মোটামুটি এই আর্টিকেলে ইংরেজি শেখার কার্যকরী ৫টি উপায়। আশাকরি এই উপায় গুলো আপনার কাজে আসবে।

Spread the love

হ্যালো "ট্রিকবিডিব্লগ" বাসী আমি ওসমান আলী। দীর্ঘদিন থেকে অনলাইনে লেখালেখির পেশায় যুক্ত আছি। Trick BD Blog আমার নিজের হাতে তৈরি করা একটি ওয়েবসাইট। এখানে আমি প্রতিনিয়ত ব্লগিং, ইউটিউবিং ও প্রযুক্তি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিক্স রিলেটেড আর্টিকেল প্রকাশ করে থাকি।

Leave a Comment