আউটবাউন্ড লিংক কাকে বলে? (বিস্তারিত)

আউটবাউন্ড লিংক একটি ওয়েবসাইটের জন্য অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তবে অনেকে এই আউটবাউন্ড লিংক সম্পর্কে জানে না। এবং তাদের ওয়েবসাইটেও আউটবাউন্ড লিংক ব্যবহার করে না।

ফলে তাদের ওয়েবসাইট গুলো পরিপূর্ণ হয়ে উঠে না। বিশেষ ব্লগিং ওয়েবসাইট গুলোতে আউটবাউন্ড লিংক গুলো আরও বেশি গুরুত্বপূর্ণ।

আউটবাউন্ড লিংক সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। এই আর্টিকেলে আউটবাউন্ড লিংক সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

 

আউটবাউন্ড লিংক বলতে কি বুঝায়?

 

আউটবাউন্ড লিংক বলতে একটি ওয়েবসাইটের সেইসব লিংক গুলোকে বুঝানো হয় যেই লিংক গুলো আপনি আপনার ওয়েবসাইট থেকে অন্যদের ওয়েবসাইটে দিয়েছেন।

মনে রাখবেন, আপনি আপনার আর্টিকেলের ভিতর যদি সেই ওয়েবসাইটেরই অন্য কোনো আর্টিকেলকে লিংকিং করেন তাহলে সেটি কিন্তু আউটবাউন্ড লিংক হিসেবে গণ্য হবে না।

অবশ্যই আপনার আর্টিকেলের ভিতর অন্য কোনো ওয়েবসাইটের আর্টিকেলকে যখন লিংকিং করবেন তখনই কেবল সেই লিংকটি আউটবাউন্ড লিংক হিসেবে গণ্য হবে।

আউটবাউন্ড লিংককে এক্সটারনাল লিংকও বলা হয়ে থাকে এবং এই এক্সটারনাল লিংক নামটিই মূলত বেশি জনপ্রিয়তা পেয়েছে।

 

আর্টিকেলে আউটবাউন্ড লিংক কেন গুরুত্বপূর্ণ

 

আপনি যখন একটি আর্টিকেল লিখেন তখন সেখানে অবশ্যই করেন যেন যে টপিক নিয়ে আর্টিকেল লিখছেন সে টপিক সম্পর্কে যেন বিস্তারিত আলোচনা করতে পারেন।

আর যখন একটি টপিক নিয়ে বিস্তারিত আলোচনা করতে যাবেন তখন খুব সম্ভবত সে টপিক সম্পর্কে বিস্তারিত তথ্য উপাত্ত আপনার ওয়েবসাইটে নাও থাকতে পারে।

তখন আপনাকে অন্যান্য ওয়েবসাইটের দ্বারস্ত হতে হবে। আর যখন অন্য কোনো ওয়েবসাইট থেকে তথ্য উপাত্ত সংগ্রহ করে আপনার ওয়েবসাইটে ব্যবহার করবেন তখন সেই ওয়েবসাইটের সেই আর্টিকেলটিকে আপনার একটি লিংক দিতে হবে এবং এই লিংকটিই মূলত আউটবাউন্ড লিংক হিসেবে গণ্য হবে।

আর যখন একটি আর্টিকেলে এরকম আউটবাউন্ড লিংক পর্যাপ্ত পরিমাণে থাকবে তখন গুগলের কাছেও মনে হবে আপনার আর্টিকেলটি একটু হলেও অন্যান্য আর্টিকেলের থেকে মূল্যবান এবং আপনার আর্টিকেলটিকে ভালো পজিশনে গুগল রেংক দিবে।

যার ফলে আপনার ওয়েবসাইটে অনেক অর্গানিক ভিজিটর পাবেন এবং ইনকামও বেড়ে যাবে।

 

আরও পড়ুন:

Spread the love

হ্যালো "ট্রিকবিডিব্লগ" বাসী আমি ওসমান আলী। দীর্ঘদিন থেকে অনলাইনে লেখালেখির পেশায় যুক্ত আছি। Trick BD Blog আমার নিজের হাতে তৈরি করা একটি ওয়েবসাইট। এখানে আমি প্রতিনিয়ত ব্লগিং, ইউটিউবিং ও প্রযুক্তি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিক্স রিলেটেড আর্টিকেল প্রকাশ করে থাকি।

Leave a Comment