শহরায়ন ও নগরীয়তার মধ্যে সম্পর্ক গুলো লিখ

শহরায়ন ও নগরীতার মধ্যে রয়েছে মৌলিক পার্থক্য। তবে উভয়ের মধ্যে পার্থক্যের মতো রয়েছে ঘনিষ্ঠ সম্পর্কও।

শহরায়ন ও নগরীয়তার মধ্যে সম্পর্ক

নিচে শহরায়ন ও নগরীয়তার মধ্যে যে সম্পর্ক গুলো রয়েছে তা তুলে ধরা হলো:
. নগরায়ন বলতে বুঝায় নগরের বাহ্যিক দিককে। নগরের অট্টালিকা, রাস্তাঘাট, স্থাপত্যের শিল্প নিদর্শন অফিস-আদালত, সংস্কৃতিক প্রতিষ্ঠান, শিক্ষা, বাণিজ্যিক বা অর্থনৈতিক প্রতিষ্ঠান ইত্যাদি হচ্ছে নগরায়নের দিক, অপরপক্ষে নগরীয়তা বলতে নগরবাসীর মন-মানসিকতা বা তাদের জীবনদর্শনকে ইঙ্গিত করে।
. শহরায়ন হচ্ছে নগরের সীমা, আকার, সংখ্যা বা পরিমাণকে নির্দেশ করে। অর্থাৎ পরিমাণগত উপাদান হচ্ছে শহরায়ন। অপরপক্ষে গুণগত উপাদান হচ্ছে নগরীয়তা।
. নগরীয়তা শহরায়ন ছাড়া সম্ভব নয়। নগরীয়তাহীন নগরকে আবার প্রকৃতপক্ষে নগর সভ্যতা বা নগর সমাজ বলে আখ্যা দেয়া যায় না। এ কারণের জন্যই মূলত বলা যায় যে শহরায়ন দ্রুত গতিতে বৃদ্ধি পেলেও মন্থর গতিতে বৃদ্ধি পায় নগরীয়তা।
এটিকে অগবার্নের সাংস্কৃতিক ব্যাবধান বা Cultural lag তত্ত্বের সাথে তুলনা করা চলে।
কেননা, নগরায়ন হচ্ছে একধরনের বস্তুগত সংস্কৃতির দিক যা তুলনা মূলক দ্রুত বৃদ্ধি পায় আর নগরীয়তা বস্তুগত বা মন-মানসিকতার দিক মন্থর গতিতে বৃদ্ধি পায়।
ফলে Lag এর সৃষ্টি হয়।
আরও পড়ুন:
. শহরায়ন উন্নয়নকামী অনেক দেশেই যে হারে বৃদ্ধি পাচ্ছে সে তুলনায় নগরীয়তা পিছিয়ে আছে।
তদুপরি অনেকেই আকস্মিক অর্থ বিত্তের সুবাদে নগরে বসবাস শুরু করেন বটে তবে তাদের মধ্যে প্রাক-নগর জীবনের প্রভাব লক্ষণীয়।
নগরায়ন যেন বস্তুগত সংস্কৃতির বিকার এবং নগরীয়তা যেন অবস্তুগত সংস্কৃতির দিক। প্রথমটি হচ্ছে সভ্যতা এবং দ্বিতীয়টি হচ্ছে সংস্কৃতি। প্রথমটি হচ্ছে মূর্ত এবং দ্বিতীয়টি প্রধানত বিমূর্ত একযাত্রা প্রণালি।
পরিশেষে বলা যায় যে, শিল্পায়ন ও পারিবারিক ভাঙনের ফলে সৃষ্ট জনসংখ্যার সমাবেশই হচ্ছে শহরায়ন প্রক্রিয়া। বিশেষ করে উন্নয়নশীল দেশসমূহের শহরায়ন প্রক্রিয়া সুযোগ সন্ধানী মানুষের পল্লী থেকে শহরে পেশাভিত্তিক জীবনযাপন এবং বেকারত্ব ও প্রাকৃতিক দুর্যোগের ফলে সৃষ্ট হতাশা থেকে মুক্তির ক্ষেত্র হিসেবে বিবেচিত হয়।
আর্টিকেলটি এখানেই সমাপ্ত, ধন্যবাদ।
Spread the love

হ্যালো "ট্রিকবিডিব্লগ" বাসী আমি ওসমান আলী। দীর্ঘদিন থেকে অনলাইনে লেখালেখির পেশায় যুক্ত আছি। Trick BD Blog আমার নিজের হাতে তৈরি করা একটি ওয়েবসাইট। এখানে আমি প্রতিনিয়ত ব্লগিং, ইউটিউবিং ও প্রযুক্তি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিক্স রিলেটেড আর্টিকেল প্রকাশ করে থাকি।

Leave a Comment