আমার ব্লগ সাইটের কন্টেন্ট সার্চ করলে পাওয়া যায় না কেন? (বিস্তারিত)

আজ যে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে সে বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করার পূর্বে কিছু কথা বলে নেওয়া প্রয়োজন।

আজ থেকে চার পাচ বছর আগেও যে কোনো আর্টিকেল গুগলে মোটামুটি সহজেই রেংক করানো সম্ভব হতো, কিন্তু এখন তা আর এত সহজেই করা সম্ভব হয় না।

এখন আপনি যদি ব্লগিং সেক্টরে সফল হতে চান তাহলে আপনাকে পুরো ডেডিকেশনের সাথে কাজ করতে হবে, অন্যথায় আপনাকে ঝড়ে পড়তে হবে এই সেক্টর থেকে এটি একটি ধ্রুব সত্য কথা।

এবার মূল আলোচনায় আসা যাক।

 

কেন আমার ব্লগ সাইটের কন্টেন্ট সার্চ করলে গুগলে পাওয়া যায় না বা শো করে না?

 

একটি ব্লগ সাইটের কন্টেন্ট বিভিন্ন কারনে গুগলে সার্চ করলে না পাওয়া যেতে পারে। নিচে এখন আমি সেই কারণগুলোই ধারাবাহিক ভাবে আপনাদের সাথে তুলে ধরবো, তাই মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করবেন।

 

১. নতুন ওয়েবসাইট

বর্তমানে ওয়েবসাইটের কন্টেন্ট অনেক মানসম্মত হওয়া সত্ত্বেও আর্টিকেল গুগলে সার্চ করলে পাওয়া যায় না বা রেংক করে না।

এমনটা হওয়ার অনত্যম প্রধান কারন হচ্ছে আপনার ওয়েবসাইটটি নতুন। আপনি এখন এই আর্টিকেলটি যেই ওয়েবসাইটটিতে পড়তেছেন এটিও একটি নতুন ওয়েবসাইট এবং এই ওয়েবসাইটেও কিন্তু আমি একই সমস্যাটা ফেইস করতেছি।

তবে আমি আমার পূর্বের ওয়েবসাইট গুলো থেকে যে অভিজ্ঞতা পেয়েছি তা হচ্ছে একটি ওয়েবসাইটের বয়স একটু বাড়লে গুগল অটোমেটিকালি সেই ওয়েবসাইটটিকে গুরুত্ব দিতে শুরু করে এবং আর্টিকেল গুলও সার্চ করলে তখন দ্রুত পাওয়া যায়। তাই টেনশনের কিছু নেই। আপনার সাইট নতুন হয়ে থাকলে সাইটের একটু বাড়তে দেন অটোমেটিকালি আপনি সমস্যাটির সমাধান পেয়ে যাবেন।

 

২. গুগল সার্চ কনসোলে ইনডেক্স না হওয়া

আমরা অনেক সময় ম্যানুয়ালি গুগল সার্চ কনসোলে গিয়ে আমাদের আর্টিকেল গুলোকে চেক করে দেখি না যে যেই আর্টিকেলটি আমি সার্চ করে পাচ্ছি না সেটি আদৌ গুগল সার্চ কনসোলে ইনডেক্স হয়েছে কিনা।

চেক করে যদি দেখেন যে আর্টিকেল সার্চ কনসোলে ইনডেক্স হয়নি তাহলে সেটিকে ম্যানুয়ালি ইনডেক্স করে নিন।

 

৩. মানহীন আর্টিকেল কিংবা অগোছালো আর্টিকেল

আপনার আর্টিকেল বা কন্টেন্টটি যদি মানসম্মত না হয়ে থাকে বা অগোছালো থাকে, অর্থাৎ আপনার আর্টিকেলটিতে যদি হেডিং সাবহেডিং অথবা সঠিক ভাবে কিওয়ার্ড প্লেসমেন্ট করা থাকে তাহলেও কিন্তু আপনার আর্টিকেলটি সার্চ করলে সহজে পাওয়া যাবে না।

তাই অবশ্যই আপনার আর্টিকেলটিকে মানসম্মত এবং গোছালো হতে হবে।

 

আরও পড়ুন:

 

৪. থিম বা টেমপ্লেট

আপনার ওয়েবসাইটটিতে যে থিম টেমপ্লেটটি ব্যবহার করেছেন সেটি যদি রেসপন্সিভ এবং হালকা না হয়ে থাকে তাহলে আপনার ওয়েবসাইটের ইউজার এক্সপেরিয়েন্স অনেক খারাপ হবে যার দরুনও কিন্তু আপনি উপরোক্ত সমস্যাটির সম্মুখিন হতে পারেন।

মোটামুটি উপরে যে পয়েন্ট গুলো আমি উল্লেখ করলাম এগুলোর কারনেই বেশিরভাগ সময় আমাদের ব্লগ সাইটের কন্টেন্ট সার্চ করলে পাওয়া যায় না।

 

পরিশেষে, আশাকরি এই ‘আমার ব্লগ সাইটের কন্টেন্ট সার্চ করলে পাওয়া যায় না কেন?’ সমস্যাটির সমাধান সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন।

ধন্যবাদ।

Spread the love

হ্যালো "ট্রিকবিডিব্লগ" বাসী আমি ওসমান আলী। দীর্ঘদিন থেকে অনলাইনে লেখালেখির পেশায় যুক্ত আছি। Trick BD Blog আমার নিজের হাতে তৈরি করা একটি ওয়েবসাইট। এখানে আমি প্রতিনিয়ত ব্লগিং, ইউটিউবিং ও প্রযুক্তি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিক্স রিলেটেড আর্টিকেল প্রকাশ করে থাকি।

Leave a Comment