ব্রোকেন লিংক বিল্ডিং কাকে বলে?

ব্রোকেন লিংক বিল্ডিং এক ধরনের এসইও করার প্রক্রিয়া। এই পদ্ধতি অবলম্বন করার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের জন্য অনেক বড় বড় হাই অথরিটি ওয়েবসাইট থেকে ব্যাকলিংক নিতে পারবেন।

যার ফলে আপনার ওয়েবসাইটেরও অথরিটি বেড়ে যাবে। এবং আপনার ওয়েবসাইটের আর্টিকেলগুলোকে গুগোল বেশি প্রাধান্য দিবে ও গুগল সার্চ রেজাল্টেও ভালো পজিশনে রেংক দিবে।

তাই এই আর্টিকেলে আজ আমি ব্রোকেন লিংক বিল্ডিং কাকে বলে সে বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। এ বিষয়ে বিস্তারিত জানতে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

 

ব্রোকেন লিংক বলতে কি বুঝায়?

 

যখন একটি ওয়েবসাইটে এমন কিছু লিংক থাকে যেগুলো পূর্বে সচল ছিল কিন্তু এখন আর সেই লিংক গুলোতে ক্লিক করলে দেখায় যে, ‘This link is not available or This link doesn’t Exist’ অর্থাৎ আপনি যেই লিংকটিতে ক্লিক করেছেন সেটি এখন নেই বা সেটির কোনো অস্তিত্ব বর্তমানে আর নেই। এই জাতীয় লিংক গুলোকেই বলা হয় ব্রোকেন লিংক।

ওয়েবসাইটে ব্রোকেন লিংক তৈরি হওয়ার একটি গুরুত্বপূর্ণ কারণ হচ্ছে, মনে করেন আপনার ওয়েবসাইটের একটি আর্টিকেলে অন্য কারও ওয়েবসাইটের কোনো আর্টিকেল এড করেছেন কিন্তু সেই অন্য ওয়েবসাইটের আর্টিকেলটি এখন আর সেই ওয়েবসাইটে নেই। যার ফলে যখন কেও আপনার ওয়েবসাইটে আর্টিকেল পড়তে এসে সেই লিংকটিতে ক্লিক করে তখন কিন্তু সেই ভিজিটর আর সেই লিংকে প্রবেশ করতে পারে না। তার জন্যই এই ধরনের লিংক গুলোকে বলা হয়ে থাকে ব্রোকেং লিংক

 

ব্রোকেন লিংক বিল্ডিং কাকে বলে?

 

আমরা উপরের আলোচনা থেকে বুঝতে পারলাম যে ব্রোকেন লিংক কাকে বলে। এখন আমরা জানবো যে ব্রোকেন লিংক বিল্ডিং কাকে বলে।

ব্রোকেন লিংক বিল্ডিং হচ্ছে প্রথমে একটি ওয়েবসাইটের ব্রোকেন লিংক গুলো খুঁজে বের করতে হবে। ব্রোকেন লিংক খুজে বের করার জন্য বিভিন্ন টুলস রয়েছে, তার মধ্যে Free Broken Link Checker হচ্ছে একটি।

ব্রোকেন খুঁজে বের করার পর দ্বিতীয় কাজ হচ্ছে কাজ সেখানে যে রিলেটেড আর্টিকেল লিংক করা ছিল পূর্বে সেই রিলেটেড একটি আর্টিকেলকে সেখানে পুনরায় লিংকিং করা।

আর এভাবে একটি ব্রোকেন লিংকে পুনরায় নতুন লিংক এড করার এই প্রক্রিয়াকে মূলত বলা হয় ব্রোকেন লিংক বিল্ডিং।

 

আরও পড়ুন:

 

ব্রোকেন লিংক বিল্ডিং এর মাধ্যমে কিভাবে ব্যাকলিংক পাওয়া যায়?

 

ব্রোকেন লিংক কি এবং কিভাবে ব্রোকেন লিংক বিল্ডিং করতে হয় সে বিষয়ে তো আমরা উপরে আলোচনা করেছেই।

এখন আমরা জানবো যে ব্রোকেন লিংক বিল্ডিং এর মাধ্যমে কিভাবে ব্যাকলিংক পাওয়া যায়।

আমি উপরে যে প্রক্রিয়াটি আপনাদের সাথে সেয়ার করেছি সেই একই প্রক্রিয়াই আপনি অন্যের ওয়েবসাইটের ব্রোকেন লিংক গুলো খুঁজে বের করবেন।

তারপর সেই ওয়েবসাইটের মালিকের সাথে কনটাক্ট করে তাকে জানাবেন যে আপনার ওয়েবসাইটে কিছু ব্রোকেন লিংক রয়েছে যা আপনি খুঁজে বের করেছেন।

এখন আপনি সেই ব্রোকেন লিংক গুলো তাকে দেখাতে চান বিনিময়ে আপনার ওয়েবসাইটের আর্টিকেলকে সেখানে লিংক করতে চান। দেখবেন এভাবে যদি আপনি তাদেরকে প্রস্তাব দেন দেখবেন অনেকে রাজি হয়ে যাবে এবং আপনি আপনার ওয়েবসাইটের জন্য ব্যাকলিংক পেয়ে যাবেন।

Spread the love

হ্যালো "ট্রিকবিডিব্লগ" বাসী আমি ওসমান আলী। দীর্ঘদিন থেকে অনলাইনে লেখালেখির পেশায় যুক্ত আছি। Trick BD Blog আমার নিজের হাতে তৈরি করা একটি ওয়েবসাইট। এখানে আমি প্রতিনিয়ত ব্লগিং, ইউটিউবিং ও প্রযুক্তি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিক্স রিলেটেড আর্টিকেল প্রকাশ করে থাকি।

Leave a Comment