নগরীয়তা কাকে বলে?

নগরীয়তা শব্দটির ইংরেজি প্রতিশব্দ হচ্ছে Urbanism, যা দ্বারা মূলত বুঝানো হয়ে থাকে নগর মানসিকতাকে।

নগরীয়তা বা নগর মানসিকতা এমন একটি দৃষ্টিভঙ্গি বা জীবন দর্শনের নাম যা সাধারণত নগরে বসবাস করার ফলে গড়ে উঠে।

 

নগরীয়তা কি বা নগরীয়তা কাকে বলে?

 

Urbanism প্রত্যয়টি সর্বপ্রথম ১৯৩৮ সালে সিকাগো বিশ্ববিদ্যালয়ের বিশিষ্ট সমাজ বিজ্ঞানী Louis Wirth ব্যবহার করেন। যাকে তিনি বলেন যে, Away of life বা িএকটি জীবন যাত্রা প্রণালি যা নগরে বসবাসের ফলে সৃষ্টি হতে পারে।

এই প্রসঙ্গেই চন্দ্র শেখর ভট বলেন, Urbanism is a style of life অর্থাৎ নগরে বাস করতে গিযে মানুষ যে জীবনধারা অনুসরণ করে তাই হচ্ছে নগরীয়তা।

আরও সহজ কথায় বললে নগরীয়তা বলতে নগর জীবনের বৈশিষ্ট্যকে নির্দেশ করে।

সেজন্য নগরীয়তা হচ্ছে এক ধরনের নগর জীবনযাত্রার পরিচায়ক।

 

আরও পড়ুন: 

 

নগরীয়তা বলতে নগর সংস্কৃতি অর্থাৎ একটি নগর তার বাসিন্দাদের চিন্তা, ভাবনা পারস্পরিক আচরণ, যে প্রক্রিয়ায় বিভিন্ন সামাজিক, সংস্কৃতিক ঘটনা নগরীর জীবন যাত্রার ওপর প্রভাব বিস্তার করে তাকেই মূলত বলা হয়ে থাকে নগরীয়তা।

শহরায়ন ও নগরীয়তা কিন্তু এক কথা নয়। নগরীয়তা হচ্ছে একটি ব্যাপক ব্যাপার। সাধারণভাবে অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক, সামাজিক প্রভৃতি দিকগুলোর সবই এর অন্তর্গত।

পরিশেষে বলা যায় যে, নতুন নগরে নগরীয়তা সৃষ্টি হতে স্বল্পোন্নত দেশগুলোর তো বটেই উন্নত দেশগুলোরও সময় লাগে। নগরীয়তা নগর বা পৌর প্রবৃদ্ধির প্রক্রিয়া নয়। এ প্রক্রিয়ায় চূড়ান্ত রূপ নগরের দেহ জ্যোতি, দেহ প্রভা, দেহ সৌন্দর্য এক কথায় বলতে গেলে নগর জীবনের সুকুমারত্ব।

Spread the love

হ্যালো "ট্রিকবিডিব্লগ" বাসী আমি ওসমান আলী। দীর্ঘদিন থেকে অনলাইনে লেখালেখির পেশায় যুক্ত আছি। Trick BD Blog আমার নিজের হাতে তৈরি করা একটি ওয়েবসাইট। এখানে আমি প্রতিনিয়ত ব্লগিং, ইউটিউবিং ও প্রযুক্তি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিক্স রিলেটেড আর্টিকেল প্রকাশ করে থাকি।

Leave a Comment