ব্লগ পোস্টে কীওয়ার্ড প্লেসমেন্ট কিভাবে করবো?

একটি আর্টিকেলকে গুগল সহ অন্যান্য সার্চ ইঞ্জিন গুলোতে রেংক করানোর জন্য কীওয়ার্ড অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

কীওয়ার্ড হচ্ছে আর্টিকেলে আমরা মূলত যে বিষয়টি নিয়ে আলোচনা করে থাকি সেই মূল বিষয়টিকে কীওয়ার্ড বলা হয়ে থাকে।

যেমন এই আর্টিকেলের মূল কীওয়ার্ড হচ্ছে, ‘কীওয়ার্ড প্লেসমেন্ট’ কারন এই আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হচ্ছে ব্লগ পোস্টে কীওয়ার্ড প্লেসমেন্ট কিভাবে করবো?

একটি আর্টিকেলে সঠিকভাবে কীওয়ার্ড প্লেসমেন্ট করতে পারলে সেই আর্টিকেলটি অন্যান্য আর্টিকেলের চেয়ে দ্রুত সার্চ ইঞ্জিনে রেংক করে থাকে।

 

ব্লগ পোস্টে কীওয়ার্ড প্লেসমেন্ট করার নিয়ম

 

ব্লগ পোস্টের টাইটেলে অবশ্যই মূল কীওয়ার্ডকে উল্লেখ করতে হবে। যেমন: এই আর্টিকেলের মূল কীওয়ার্ড হচ্ছে ‘কীওয়ার্ড প্লেসমেন্ট’ ভালো ভাবে লক্ষ করুন একটি কীওয়ার্ডটিকে কিন্তু আমি টাইটেলে উল্লেখ করেছি।

আপনি এই আর্টিকেলে ভালোভাবে খেয়াল করলে দেখতে পারবেন যে আমি আর্টিকেলের বিভিন্ন যায়গায়, ‘ কীওয়ার্ড প্লেসমেন্ট’  এই মূল কীওয়ার্ডকে কিন্তু উল্লেখ করেছি। আপনাকেও এই সেইম কাজটি করতে হবে।

কারন এভাবে আর্টিকেলের ভিতর মূল কীওয়ার্ডকে বার বার উল্লেখ করলে গুগলের আরও ভালোভাবে বুঝতে সুবিধে হয় যে আপনার আপনার আর্টিকেলটি ঠিক কি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে।

কিন্তু এই কাজটি করতে গিয়ে অনেকে একটা কমন ভূল করে বসে। আর সেটি হচ্ছে অহেতুক মূল কীওয়ার্ডকে আর্টিকেলের বিভিন্ন যায়গায় উল্লেখ করে থাকে। এমনটা করলে আপনার সাইটের উপর গুগলের নেতিবাচক প্রভাব পড়বে।

আপনার কাছে আর্টিকেল লেখার সময় যেখানে মনে হবে যে মূল কীওয়ার্ডটি দিতে হবে শুধু সেখানেই মূল কীওয়ার্ডটি উল্লেখ করবেন অন্যথায় দরকার নেই।

মূলত এভাবেই ব্লগ পোস্টের ভিতর কীওয়ার্ড প্লেসমেন্ট করতে হয়।

 

আরও পড়ুন:

এই বিষয় নিয়ে আপনার যদি আরও কোনো প্রশ্ন থাকে তা কমেন্ট বক্সের মাধ্যমে জানাতে পারেন।

ধন্যবাদ।

Spread the love

হ্যালো "ট্রিকবিডিব্লগ" বাসী আমি ওসমান আলী। দীর্ঘদিন থেকে অনলাইনে লেখালেখির পেশায় যুক্ত আছি। Trick BD Blog আমার নিজের হাতে তৈরি করা একটি ওয়েবসাইট। এখানে আমি প্রতিনিয়ত ব্লগিং, ইউটিউবিং ও প্রযুক্তি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিক্স রিলেটেড আর্টিকেল প্রকাশ করে থাকি।

Leave a Comment