অর্গানিক ট্রাফিক কাকে বলে? । ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক আনার নিয়ম

ব্লগিংয়ের জগতে ট্রাফিক বলতে মূলত ওয়েবসাইটের ভিজিটরকে বুঝিয়ে থাকে। বলা হয়ে থাকে যে একটি ওয়েবসাইটের প্রাণ হচ্ছে ওয়েবসাইটের কন্টেন্ট আর সেই প্রাণ সচল রাখতে প্রয়োজন ট্রাফিক বা ভিজিটর।

এখন এই ট্রাফিক বা ভিজিটরের রয়েছে অনেকগুলো প্রকারভেদ। যেমন: অর্গানিক ট্রাফিক, স্যোসাল ট্রাফিক, পেইড ট্রাফিক ইত্যাদি।

আজকের এই আর্টিকেলে আলোচনা করা হয়ে অর্গানিক ট্রাফিক কাকে বলে এবং ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক আনার নিয়ম নিয়ে।

 

অর্গানিক ট্রাফিক কাকে বলে?

 

অর্গানিক ট্রাফিক (Organic Traffic) ওয়েবসাইটে আসা সেই সব ট্রাফিক বা ভিজিটরকে বুঝায় যা গুগল, বিং এর মতোন সার্চ ইঞ্জিন থেকে সরাসরি সার্চ করার মাধ্যমে আমাদের ওয়েবসাইটে আসে।

মনে করেন, ‘অর্গানিক ট্রাফিক কাকে বলে?’ এ বিষয়ে আপনি জানতে আগ্রহী। এবং সেজন্য আপনি গুগলে গিয়ে, Organic Traffic কাকে বলে বা অর্গানিক ট্রাফিক কাকে লিখে সার্চ করলেন।

এখন গুগল আপনার সামনে উক্ত বিষয়ে আলোচনা করা হয়েছে এমন ওয়েবসাইটের আর্টিকেল গুলো সার্চ রেজাল্টে দেখাবে। এবং আপনি সেখান থেকে এক বা একাধিক ওয়েবসাইটে গিয়ে অর্গানিক ট্রাফিক কাকে বলে এ বিষয়ে জানার চেষ্টা করবেন।

এই যে প্রক্রিয়ার মাধ্যমে আপনি গুগলে সার্চ করে আপনার কাঙ্খিত বিষয় সম্পর্কে জানার জন্য অন্যের ওয়েবসাইটে প্রবেশ করলেন এটিই হচ্ছে অর্গানিক ট্রাফিক।

অর্থাৎ গুগলে সার্চ করার মাধ্যমে আপনি যার ওয়েবসাইটে গিয়েছেন তার ওয়েবসাইটের একজন অর্গানিক ট্রাফিক (Organic Traffic) বৃদ্ধি পেয়েছে।

 

ওয়েবসাইটে কোনগুলো অর্গানিক ট্রাফিক তা কিভাবে বুঝবো?

 

ওয়েবসাইটে কোনগুলো অর্গানিক ট্রাফিক এ বিষয়ে ধারণা না থাকায় অনেকেই চিহ্নিত করতে পারেন না তাদের ওয়েবসাইটের কোন ট্রাফিক গুলো অর্গানিক।

অর্গানিক ট্রাফিক চেনার নিয়ম বা উপায় রয়েছে কিছু। যার মাধ্যমে আপনি খুব সহজেই চিহ্নিত করতে পারবেন যে আপনার ওয়েবসাইটের কোনগুলো অর্গানিক ট্রাফিক।

অর্গানিক ট্রাফিক চেনার নিয়ম বা উপায় ০১

অর্গানিক ট্রাফিক চেনার জন্য প্রথমে গুগল এনালাইটিক্স (Google Analytics) ওপেন করবেন (অবশ্যই গুগল এনালাইটিক্সে আপনার ওয়েবসাইট এড করা থাকতে হবে)।

তারপর গুগল এনালাইটিক্স এর রিপোর্টস সেকশনে গেলেই সেখানে আপনার ওয়েবসাইটে আসা সকল ট্রাফিকের সোর্স সম্পর্কে জানতে পারবেন এবং সেখানেই দেখে নিতে পারবেন যে আপনার ওয়েবসাইটে কি পরিমাণ অর্গানিক ট্রাফিক বা ভিজিটর আসে।

অর্গানিক ট্রাফিক চেনার নিয়ম বা উপায় ০২

আপনি গুগল এনালাইটিক্স ছাড়াও আরও একটি উপায়ে আপনার ওয়েবসাইটের অর্গানিক ট্রাফিক চিনতে বা বুঝতে পারবেন।

আর সেটি হচ্ছে গুগল সার্চ কনসোল (Google Search Console)। গুগলে ওয়েবসাইটের আর্টিকেল শো করানোর জন্য প্রত্যেক ওয়েবসাইটকেই গুগল সার্চ কনসোলে এড করতে হয়।

গুগল সার্চ কনসোলের ড্যাশবোর্ড থেকে সাইট পারফরমেন্স (Performance) অপশনে গেলেই সেখানে আপনার ওয়েবসাইট যত অর্গানিক ট্রাফিক আছে, কোন দেশ থেকে আসতেছে, কোন আর্টিকেল গুলো পড়তেছে, কোন ডিভাইস থেকে বেশি আপনার ওয়েবসাইটে ট্রাফিক বা ভিজিটর আসতেছে এসব বিষয়ে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

 

কিভাবে ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক আনবেন?

 

ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক বা ভিজিটর আনার মূলমন্ত্র হচ্ছে মানসম্মত বা উন্নত মানের আর্টিকেল লেখা।

আপনার ওয়েবসাইটের আর্টিকেল গুলো যদি খুব নিম্ন মানের হয়ে থাকে যেমন: একটি আর্টিকেলে নির্দিষ্ট একটি বিষয় নিয়ে না লিখে অনেক গুলো বিষয়ের খিচুরী বাধিয়ে ফেলেছেন কিংবা যে বিষয় নিয়ে আর্টিকেল লিখেছেন সে বিষয়ে বিস্তারিত আলোচনা না করা ইত্যাদি।

এই ধরনের আর্টিকেল গুলোকে গুগল নিম্ন মানের আর্টিকেল হিসেবে গণ্য করে থাকে। ফলে এই আর্টিকেল গুলো গুগলে ইনডেক্স হলেও তা কখনও রেংকে আসে না, যার ফল স্বরূপ আপনার ওয়েবসাইটে অর্গানিক ভিজিটরও যায় না।

ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক বা ভিজিটর আনার নিয়ম:

  • যে টপিক নিয়ে আর্টিকেল লিখতে চাচ্ছেন তা সম্পর্কে প্রথমে নিজে জ্ঞান অর্জন করুন।
  • মানুষ সে বিষয়ে আরও কি কি জানতে চায় তা রিসার্চ করে বের করুন।
  • সুন্দর করে গুছিয়ে একটি তথ্যবহুল আর্টিকেল তৈরি করুন।
  • আর্টিকেলে সঠিকভাবে হেডিং, সাবহেডিং এর ব্যবহার করুন।

 

আশাকরি উপরোক্ত ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক বা ভিজিটর নিয়ম গুলো অনুসরণ করে আর্টিকেল লিখলে আপনার আর্টিকেল গুগলে রেংক করবে এবং আর্টিকেল রেংক করার দরুন আপনার ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক বা ভিজিটরও যাবে।

আর্টিকেল এর কোনো বিষয় সম্পর্কে বুঝতে যদি কোনো সমস্যা হয়ে থাকে তা আমাকে কমেন্ট বক্সের মাধ্যমে জানাতে পারেন। আমি যত দ্রুত সম্ভব আপনাকে রিপ্লাই দেওয়ার চেষ্টা করবো।

Spread the love

হ্যালো "ট্রিকবিডিব্লগ" বাসী আমি ওসমান আলী। দীর্ঘদিন থেকে অনলাইনে লেখালেখির পেশায় যুক্ত আছি। Trick BD Blog আমার নিজের হাতে তৈরি করা একটি ওয়েবসাইট। এখানে আমি প্রতিনিয়ত ব্লগিং, ইউটিউবিং ও প্রযুক্তি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিক্স রিলেটেড আর্টিকেল প্রকাশ করে থাকি।

Leave a Comment