কিভাবে দুই পাশের কথা সহ যে কোনো ভিডিও কল রেকর্ড করবো?

তথ্য ও প্রযুক্তির উন্নতির ফলে বর্তমানে মানুষের হাতে হাতে চলে এসেছে স্মার্টফোন। এবং এই স্মার্টফোনে যুক্ত করা হয়েছে বিভিন্ন ধরনের ফিচারস। তার মধ্যে একটি ফিচারস হচ্ছে ’ভিডিও কল’।

অর্থাৎ, আপনি এখন যেখানেই থাকেন না কেন, আপনি যদি চান তবে পৃথিবীর যে কোন প্রান্তে যার হাতে একটি স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ রয়েছে তার সাথেই সরাসরি ভিডিও কলে তাকে সামনা সামনি দেখে আপনার ফোনে স্ক্রিনে দেখে তার সাথে কথা বলতে পারবেন।

ভিডিও কলে কথা বলার জনপ্রিয় কিছু মাধ্যম হচ্ছে, Google Duo, Whatsapp, Messenger, Viber, imo ইত্যাদি। মিটিং বা ক্লাস করার জন্য জনপ্রিয় হচ্ছে Zoom, Skype। এসব ছাড়াও ভিডিও কলে কথা বলার আরও অনেক এপস বা সফটওয়ার রয়েছে।

আজ এই ‘কিভাবে দুই পাশের কথা সহ যে কোনো ভিডিও কল রেকর্ড করবো?’ আর্টিকেলটিতে আমরা আলোচনা করবো যে কিভাবে হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ড করা যায়?, কিভাবে মেসেঞ্জার ভিডিও কল রেকর্ড করা যায়?, কিভাবে ভাইবার ভিডিও কল রেকর্ড করা যায়?, কিভাবে ইমু ভিডিও কল রেকর্ড করা যায়? ইত্যাদি এই সব বিষয় নিয়ে।

এক কথায় এই আর্টিকেলটি পড়লে আপনি জানতে পারবেন যে, কিভাবে দুই পাশের কথা সহ যে কোনো ভিডিও কল রেকর্ড করা যায়?।

তাই আর দেরী না করে চলুন মূল আলোচনা শুরু করা যাক।

 

দুই পাশের কথা সহ যে কোনো ভিডিও কল রেকর্ড করার নিয়ম

 

দুই পাশের কথা সহ যে কোনো ভিডিও কল রেকর্ড করার জন্য যা করতে হবে তা ধাপে ধাপে নিচে দেখানো হলো:

 

ধাপ ০১: যে কোন ভিডিও কল রেকর্ড করার জন্য প্রথমে আপনার উপরের দিক থেকে টান দিবেন। প্রথমে নোটিফিকেশন বার আসবে, তারপর আবার টান দিবেন। এবার নিচের ছবিটির মতোন অনেক গুলো অপশন আসবে আপনার সামনে।

দুই পাশের কথা সহ যে কোনো ভিডিও কল রেকর্ড করার নিয়ম
দুই পাশের কথা সহ যে কোনো ভিডিও কল রেকর্ড করার নিয়ম

 

ছবিটিতে মার্ক করা অপশনটি দেখুন নাম হচ্ছে ‘Screen recorder‘। বর্তমানে এই Screen recorder অপশন সব স্মার্টফোনেই ডিফল্ট অবস্থাতেই দেওয়া থাকে।

আপনি প্রথমে এই Screen recorder অপশনটির উপর চাপ দিয়ে ধরবেন।

 

ধাপ ০২: এই Screen recorder অপশনটির উপর কিছুক্ষণ চাপ দিয়ে ধরলে আপনার সামনে নিচের ছবিটির মতোন আরও কিছু অপশন আসবে।

দুই পাশের কথা সহ যে কোনো ভিডিও কল রেকর্ড করার নিয়ম
দুই পাশের কথা সহ যে কোনো ভিডিও কল রেকর্ড করার নিয়ম

 

এখানে ছবিতে দুইটি অপশন দেখতে পাচ্ছেন। একটি হচ্ছে ‘Record system sound‘ এবং অপরটি হচ্ছে ‘Record microphone sound‘। ডিফল্ট অবস্থায় দুইটি অপশনই অফ বা বন্ধ থাকবে, আপনি এই দুটি অপশনই চালু বা অন করে দিবেন।

 

ধাপ ০৩: এবার পুনরায় উপর থেকে নিচের দিকে টেনে আনার পর Screen recorder অপশনটি আসলে সেটির উপর ক্লিক করবেন। আপনার কাছে হয়তো প্রথম বার পারমিশন চাইতে পারে। পারমিশন দিয়ে দিলেই স্ক্রিন রেকর্ডিং শুরু হয়ে যাবে।

এবার আপনার হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জান, ইমু, ভাইবার যা দিয়েই ভিডিও কলে কথা বলুন না কেন সবই কথা সহ রেকর্ড হবে আপনার ফোনে। কথা বলা শেষ হয়ে গেলে রেকর্ডিং সেইভ করে দিবেন।

তারপর ভিডিও কল রেকর্ডটি দেখতে চাইলে আপনার ফোনের গ্যালারি অথবা ফাইল ম্যানেজার থেকে কথা সহ ভিডিও কলের রেকর্ডটি দেখতে পারবেন।

 

আরও পড়ুন:

 

পরিশেষে, আশাকরি এই ‘কিভাবে দুই পাশের কথা সহ যে কোনো ভিডিও কল রেকর্ড করবো?’ আলোচনা করা নিয়মটি আপনার একটু হলেও উপকারে এসেছে। কোথাও বুঝতে অসুবিধে হলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন।

Spread the love

হ্যালো "ট্রিকবিডিব্লগ" বাসী আমি ওসমান আলী। দীর্ঘদিন থেকে অনলাইনে লেখালেখির পেশায় যুক্ত আছি। Trick BD Blog আমার নিজের হাতে তৈরি করা একটি ওয়েবসাইট। এখানে আমি প্রতিনিয়ত ব্লগিং, ইউটিউবিং ও প্রযুক্তি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিক্স রিলেটেড আর্টিকেল প্রকাশ করে থাকি।

Leave a Comment