অতি শহরায়ন কাকে বলে?

আর্টিকেল সূচি

ইংরেজি Urbanization শব্দটির বাংলা প্রতিশব্দ হচ্ছে শহরায়ন এবং ইংরেজি Over Urbanization শব্দটির বাংলা প্রতিশব্দ হচ্ছে অতি শহরায়ন।
অতি শহরায়ন হচ্ছে তৃতীয় বিশ্বে নগরায়নের একটি স্বাভাবিক প্রক্রিয়া। যখন একটি শহরায়ন প্রক্রিয়া স্বাভাবিকভাবে চলতে থাকে তখন অতি শহরায়ন তার বিপরীত দিকটা অবলম্বন করে থাকে।
অনুন্নয়নের প্রত্যয় হচ্ছে অতি শহরায়ন।
যখন নগরী উন্নয়নের সহায়ক না হয়ে প্রতিবন্ধকতা সৃষ্টি করে তখন তা অতিশহরায়ন।

অতি শহরায়নের সংজ্ঞা

 

সাধারণভাবে যদি বলা হয় তাহলে, যখন নগর উন্নয়নের সহায়ক না হয়ে প্রতিবন্ধক হয়ে উঠে তখন তাকে বলা হয় অতিশহরায়ন।
অন্যভাবে বলা যায় যে, যখন একটি নগরীর ধার‌ণ ক্ষমতার অতিরিক্ত জনসংখ্যা হয় তখনই তাকে অতিশহরায়ন বলে।
Philip M Houser এর মতে, ‘Over Urbanization is generally a situation in which large portions of the population living urban place than their degree of economic development justifies. অর্থাৎ অর্থনৈতিক উন্নয়নের তুলনায় কোনো একটি নগরে যে পরিমাণ জনসংখ্যা থাকা দরকার তার চেয়ে অধিক জনসংখ্য থাকাই হচ্ছে অতিশহরায়ন।’
অন্য কথায়, শহরায়ন উন্নয়নকামী দেশসমূহে যে গতিতে বৃদ্ধি পাচ্ছে ঠিক সেই গতিতে কর্মসংস্থান বৃদ্ধি পাচ্ছে না। নগরীয় এই ধরনের উন্নয়নকামী দেশসমূহে বিকাশকে অতি শহরায়ন হিসেবে বিবেচনা করা হয়।
আরও পড়ুন:
পরিশেষে বলা যায় যে, অতি শহরায়ন সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ -প্রত্যয়। কায়েমী স্বার্থ দ্বারা অতিশহরায়ন হচ্ছে এবং প্রকৃত রাজনৈতিক পরিবর্তনে বাধাদান করছে। বস্তি অতিনগরায়নের ফলস্বরূপ। শহরায়ন এবং জনসংখ্যা অনুন্নত দেশসমূহে বৃদ্ধি পাচ্ছে ঠিকই কিন্তু প্রকৃত শহরায়ন হচ্ছে না।
তাই আমাদের উচিত শহরায়ন সৃষ্ট সমস্যাগুলো দূর করে অতিনগরায়নের কবল থেকে রক্ষা করা।
Spread the love

হ্যালো "ট্রিকবিডিব্লগ" বাসী আমি ওসমান আলী। দীর্ঘদিন থেকে অনলাইনে লেখালেখির পেশায় যুক্ত আছি। Trick BD Blog আমার নিজের হাতে তৈরি করা একটি ওয়েবসাইট। এখানে আমি প্রতিনিয়ত ব্লগিং, ইউটিউবিং ও প্রযুক্তি সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ টিপস এন্ড ট্রিক্স রিলেটেড আর্টিকেল প্রকাশ করে থাকি।

Leave a Comment